সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

Live post

Tiktalk funny vidio#tanvir240.blogspot.com

 

ssc exam 2022 bangla2nd paper final sujesions-২০২২ এস এস সি পরিক্ষার বাংলা ২ য় পত্রের writting part.tanvir news tw

 


এস এস সি পরিক্ষার্থী ভাইবোনেরা আসসালামু  আলাইকম। আশা করি সবাই ভালো প্রস্তুতি নিয়েছো। তোমাদের পাশে আছি আমি মোহাম্মদ নিয়ামত শেখ। আজ আমি তোমাদের বাংলা দ্বিতীয় পত্রের কিছু Written part এর চূড়ান্ত সাজেসন্স শেয়ার করতে যাচ্ছি।

 অনুচ্ছেদ 


-বর্ষাকাল।


-অতিথি পাখি।



-আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।


-একুশে বইমেলা।


-একজন রিকশাচালক।


-কম্পিউটার শিক্ষা।


-গ্রীন হাউজ প্রতিক্রিয়া বাংলাদেশ।


-দ্রব্যমূল্যের উর্ধ্বগতির।


-নৈতিক শিক্ষা ও মূল্যবোধ।


-প্রাকৃতিক দুর্যোগ।


বৃক্ষরোপনের প্রয়োজনীয়তা।


-বঙ্গবন্ধু ।


-বিশ্বায়ন।


-মাদকাসক্তি।


-শিক্ষাই জাতির মেরুদন্ড শিক্ষা ও মনুষ্যত্ব।


-সড়ক দুর্ঘটনা।



সারমর্ম 

__________


-বহুদিন ধরে বহু ক্রোশ দূরে বহু ব্যয় করি বহু দেশ ঘুরে।



-এসেছে নতুন শিশু, তাকে ছেড়ে দিতে হবে স্থান পৃথিবীতে।


 -হোক সে মহাজ্ঞানী ধনবান, অসীম ক্ষমতার অসম্মান। 


-কোথায় স্বর্গ কোথায় নরক কে বলেছে বহুদূর?

মানুষের মাঝে মানুষ আছে মানুষেতে সুরাসুর।



-নিন্দুকেরে বাসি আমি সবার চেয়ে ভালো,

যুগ জনমের বন্ধু আমার আঁধার ঘরের আলো।


-বসুমতি কেন তুমি এতই কৃপণা কত? কত খোঁড়াখুঁড়ি করে পাই শস্যকণা।


- আমরা চলিব পশ্চাতে মিলি পচা অতীত গিরিগুহা ছাড়ি খোলা প্রান্তরে গাহিবো গীত



 রচনা

---------------------------------

 পদ্মা সেতু 


করোনাভাইরাস ও ভ্যাকসিন 


গণমাধ্যম 


শ্রমের মর্যাদা 


স্বদেশপ্রেম


 সময়ানুবর্তিতা 


বায়ান্নর ভাষা আন্দোলনে নারীদের ভূমিকা 


সংবাদপত্র 


মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে 7 ই মার্চের ভাষণের গুরুত্ব মোবাইলফোন 


হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম

 ইন্টারনেট


প্রথমেই জেনে নেই আবেদন পত্র:

১: সিলেটে বন‍্যার্থদের সাহায্যের জন‍্য ইউনিয়ন চ‍্যায়ারম‍্যানের নিকট সরকারি  ফান্ড থেকে সাহায্য চেয়ে আবেদন।

২: বিনা বেতনে পড়ার জন‍্য বিদ‍্যালয়ের প্রধান শিক্ষকের নিকট আবেদন।

৩ : বিদ‍্যালয়ের  খেলার মাঠের জন‍্য প্রধান শিক্ষকের নিকট আবেদন।

৪  : ঐতিহাসিক স্থান ভ্রমণের জন‍্য প্রধান শিক্ষকের নিকট আবেদন।

ভাবসম্প্রসান

১: স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন।

২: দুর্জন বিদ‍্যা পরিত‍্যাজ‍্য। 

৩: অর্থ ই অনর্থের মূল।

৪: কোথায় স্বরগ কোথায় নরগ কে বলে তা বহুদূর।

৫: কীর্তিমানের মৃত্যু নেই।

৬: অসীর চেয়ে মসী বড়ো।




মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Letter to the deceased father | বাবার কাছে চিঠি||ইংরেজী অনুবাদ সহ।|

  প্রিয়, বাবা, জানি ঐ কবরে আছো কিন্তু আমরা ভালো নেই। বাবার পর আমাদের ভবিষ্যৎ নিলো অন্য বাবার মৃত্যু আমাদের ভাইবোনের দিকে পেটের খাবার কেড়ে নিয়ে গেছে। আমার ছেলের মুখের হাসি কেড়ে নেবেন। কিন্তু এখন তোমার মৃত্যু তাকে অসহায় করবে। বাবার মৃত‍্যু আমাদের ভিটে পাঠান।  বাবা বেচেল হাত পেতে আজ তারা আমাদের শিকারের মতো ব‍্যাহার করে। আমার বাবা আপন ভাইয়ের মতো আদর যত্ন কর। বাবার সাথে যখন ঘুরতে যেতাম তখন আমার মাকে সব আঙ্কেল রা বল ভাবি আপনি কি অবস্থা করছেন? আর এখনই মেম্বরের বউ মাকে বীনা কেন দূর করে তাড়িয়ে দেয়।  হ্যারে বাবা...😰😰😨 তুমি মরে যাওয়ার পরে আমাদের জন্মের ঠিক নেই। তোমার হাতে লাগানো আমি গাছে এখন আমি। তুমি আমাদের জন‍্য লাগিয়েছিলে, কিন্তু এখন রাজনীতির কাছে। বাবা জানো! তোমার সেই গাছের গাছে আমি কেন জানি আমার বাড়িতে আমার ছেলে। বাবা কেন তুমি আমাদের ছেড়ে চলে গেলে?  আমার মনে আছে, তোমার যেদিন দাফন করা, ঐদিন ও আমাদের দুধের গাভী।  আপনার কাছে যেতে আমাদের পেটে আহার দিতে না রাজকারন, তাহকে অন্যের কাছে। বাবা তোমার অনুপস্থিতিতে আমরা কষ্টে আছি রেতুমি ছিল আমাদের মাথার ছায়াযুক্ত বটগাছ। বাবা তুমি ফিরে এ

Beautiful picture of Bangladesh

  Beautiful picture of Bangladesh This is my homeland picture.This picture shooted ghoperdanga college.

Beautiful picture of Bangladesh

Beautiful picture of Bangladesh